চাঁপাইনবাবগঞ্জে আদিবাসী স্কুল ‘আলোর পাঠশালা’য় আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন

89

জাকির হোসেন পিংকু,চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধি:
‘আদিবাসী ভাষা চর্চা ও সংরক্ষণে এগিয়ে আসুন’-স্লোগানে চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলা ও রাজশাহীর গোদাগাড়ী উপজেলার সীমানায় বরেন্দ্রভূমির গহীনে বাবুডাইং গ্রামে অবস্থিত আদিবাসী স্কুল ‘আলোর পাঠশালা’-তে আন্তর্জাতিক আদিবাসী দিবস-২০১৯ উদযাপন করা হয়েছে। শুক্রবার (৯’আগষ্ট) বিদেশী উন্নয়ন সংগঠন এসআইএল ইন্টারন্যাশনাল-বাংলাদেশ ও বিদ্যালয়ের যৌথ আয়োজনে বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে দিয়ে দিবসটি উদযাপন করা হয়। অনুষ্ঠানে শিক্ষক-শিক্ষার্থী,অভিভাবকসহ আদিবাসী গ্রামের নারী-পুরষরাও অংশ নেন।
সকালে এ উপলক্ষ্যে বিদ্যালয় চত্তর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি গ্রামের সড়কগুলো ঘুরে আবারও বিদ্যালয়ে ফিরে আসে।
পরে বিদ্যালয় পরিচালনা কমিটি সদস্য দেবেন কোল হাসদার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন এ্যাডভোকেট আবু হাসিব,এসআইএল এ্যাসিস্ট্যান্ট প্রজেক্ট লিডার সন্তোষ হেমব্রম,কো-অডিনেটর নিকোলাস সুরম,প্রধান শিক্ষক কানাই চন্দ্র দাস,সহকারী শিক্ষক বিমল হাসদাক ও নির্মল কোল,আদিবাসী গ্রামের মোড়ল কার্তিক কোল টুডু ও লাছাম কোল সরেন, স্বেচ্ছায় রক্তদানকারী সংগঠন ‘লাল বর্ণ’ এর প্রতিষ্ঠাতা রকিবুল হোসেন,আদিবাসী নেত্রী রুমালি হাসদা,চাঁপাইনবাবগঞ্জের জেষ্ঠ্য সাংবাদিক আনোয়ার হোসেন দিলু প্রমূখ।
অনুষ্ঠানে আদিবাসীদের ঐতিহ্যবাহী ঝুমুর নাচ উপস্থিত সকলকে আনন্দ দেয়। এছাড়া লাল বর্ণ সংগঠন বিদ্যালয়ে একটি সফেদা ফল ও ৩০টি মেহগণি গাছের রোপন করে। অনুষ্ঠানে চাঁপাইনবাবগঞ্জের মনামিনা এগ্রো পার্ক ৫০ শিশু শিক্ষার্থীকে একটি করে পেয়ারা ফলের চারা উপহার দেয়। ##