লন্ডনে রাষ্ট্রপতির সাথে ওয়েলস বাংলাদেশ কমিউনিটি ইন ইউকের সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় অনুষ্ঠিত

65



নাজমুল সুমন::
ওয়েলস বাংলাদেশ কমিউনিটি ইন ইউকে ও বৃটেনের কার্ডিফের  ইন্টারন্যাশনাল মাদার ল্যাংগুয়েজ মনুমেন্ট তথা শহীদ মিনার কমিটির নেতৃবৃন্দ বাংলাদেশের রাষ্ট্রপতি এডভোকেট আব্দুল হামিদ মহোদয় এর সাথে সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় সভায় মিলিত  হয়েছেন।

বৃটেনের বাংলাদেশের হাইকমিশনার হ্যার এক্সেলেন্সি মিসেস সাইদা মুনা তাসনিম এর ব্যাস্থাপনায় ও যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক মনুমেন্টের ফাউন্ডার ট্রাষ্টি আনোয়ারুজ্জামান চৌধুরীর  সার্বিক সহযোগিতায় গত ২৫ মে  লন্ডনের হোটেলে অবস্থানকালে বাংলাদেশের রাষ্ট্রপ্রতির সাথে মতবিনিময় সভার শুরুতেই  বৃটেনের কার্ডিফের ইন্টারন্যাশনাল মাদার ল্যাংগুয়েজ মনুমেন্ট তথা শহীদ মিনার কমিটির জেনারেল সেক্রেটারী ওয়েলসের কমিউনিটি সংগঠক সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুর কার্ডিফের ইন্টারন্যাশনাল মাদার ল্যাংগুয়েজ মনুমেন্ট কমিটির ওয়েলস থেকে আগত প্রতিনিধিদলকে মহামান্য রাষ্ট্রপতি মহোদয়ের সাথে পরিচয় করিয়ে দেন।

পরে ওয়েলস থেকে আগত  প্রতিনিধিরা মহামান্য রাষ্ট্রপতিকে ফুলেল শুভেচ্ছা ও শহীদ মিনার ছবি সম্মলিত স্মারক এবং ওয়েলস যুবলীগের প্রকাশনা ওয়েলসের ইতিহাসের প্রথম স্মারক গ্রন্থ  হৃদয়ে বঙ্গবন্ধু ম্যাগাজিন প্রদান করেন।

উক্ত মতবিনিময় সভায় অন্যান্যদের মধ্যে বৃটেনের বাংলাদেশের হাইকমিশনার হ্যার এক্সেলেন্সি মিসেস সাইদা মুনা তাসনিম, যুক্তরাজ্য আওয়ামীলীগের সভাপতি মনুমেন্টের লাইফ মেম্বার মুক্তিযোদ্ধা সুলতান মাহমুদ শরীফ, যুক্তরাজ্য আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সেক্রেটারি নইম উদ্দিন রিয়াজ, যুক্তরাজ্য আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক ও মনুমেন্ট  ফাউন্ডার ট্রাষ্টি আনোয়ারুজ্জামান চৌধুরী,  কার্ডিফ কাউন্টি কাউন্সিলার দিলওয়ার আলী, মনুমেন্ট তথা শহীদ মিনার কমিটির ডেপুটি চেয়ার সাবেক কাউন্সিলার মোহাম্মদ সেরুল ইসলাম, শহীদ মিনার কমিটির ট্রেজারার আনহার মিয়া, নিউপোট আওয়ামী লীগের সভাপতি  মনুমেন্টের ফাউন্ডার ট্রাষ্টি শেখ মোহাম্মদ তাহির উল্লাহ, ওয়েলস বিসিএর প্রেসিডেন্ট ও মনুমেন্টের ফাউন্ডার ট্রাষ্টি আব্দুল লতিফ কয়সর উল্লাহ, ওয়েলস বিসিএর সাবেক ট্রেজারার মনুমেন্টের ফাউন্ডার ট্রাষ্টি মোহাম্মদ মুজিব, মনুমেন্টের ফাউন্ডার ট্রাষ্টি আলহাজ্ব আসাদ মিয়া, মনুমেন্টের ফাউন্ডার ট্রাষ্টি আব্দুস সালাম বুলবুল. মনুমেন্টের ফাউন্ডার ট্রাষ্টি শফিক মিয়া ও মনুমেন্টের ফাউন্ডার ট্রাষ্টি শামীম আহমদ উপস্থিত ছিলেন।

প্রতিনিধিদলের পক্ষ থেকে মনুমেন্ট ফাউন্ডার ট্রাস্ট কমিটির সেক্রেটারি  মোহাম্মদ  মকিস মনসুর শহীদ মিনার প্রতিষ্টার বিভিন্ন পটভূমি তুলে ধরেন এবং মানণীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারকে এই মহতি প্রজেক্ট বাস্তবায়নে প্রায় ৬৬ হাজার পাউন্ড অনুদান দিয়ে সহযোগীতা করার জন্য মহামান্য রাষ্ট্রপতির মাধ্যমে প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা ও জাতির জনকের কন্যা শেখ রেহেনার প্রতি  কৃতজ্ঞতা ও অভিনন্দন জানান।

মতবিনিময়কালে বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি এডভোকেট আব্দুল হামিদ মহোদয় বৃটেনের কার্ডিফে বাঙালীরা এরকম একটি চমৎকার প্রজেক্ট বাস্তবায়ন করায় আনন্দ ও সন্তোষ প্রকাশ সহ প্রজেক্টের সাথে জড়িত সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়েছেন।

এখানে উল্লেখ্য যে দীর্ঘ ১৩ বছরের অক্লান্ত পরিস্রমে ও কমিউনিটির প্রচেষ্টায় বৃটেনের ওয়েলসের  ইতিহাসে কার্ডিফ শহরের এই প্রথম শহীদ মিনারটি আজ দৃশ্যমান. গত ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠান যথাযোগ্য মর্যাদায় পালন করে ওয়েলসবাসী নব ইতিহাসের সূচনা করেছে।

মন্তব্য
Loading...