যুক্তরাষ্ট্র ইরানকে উসকানি দিচ্ছে: রাশিয়া

84
gb

যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ ও সর্বোচ্চ চাপ সৃষ্টি করে ইরানকে পরমাণু কর্মসূচির বিষয়ে আরও পদক্ষেপ নেয়ার জন্য উসকানি দিচ্ছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা । তিনি বলেন, এভাবে ট্রাম্প প্রশাসন মধ্যপ্রাচ্যে সামরিক সংঘাত বাধিয়ে দেয়ার চেষ্টা করছে, যা বিপজ্জনক ও অগ্রহণযোগ্য।

বৃহস্পতিবার মস্কোয় এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মারিয়া জাখারোভা বলেন, মধ্যপ্রাচ্যে বিমানবাহী রণতরী ও বোমারু বিমান পাঠিয়ে ওয়াশিংটন এ অঞ্চলের পরিস্থিতি উত্তেজনাকর করে তুলেছে। তিনি বলেন, পরমাণু সমঝোতার বাস্তবায়নে বিঘ্ন সৃষ্টি হয় এমন কোনো পদক্ষেপ ওয়াশিংটনের নেয়া ঠিক হবে না।

জাখারোভা মার্কিন কর্মকর্তাদের তাদের এই উসকানিমূলক তৎপরতা পুনর্মূল্যায়নের আহ্বান জানিয়ে বলেন, ওয়াশিংটনের এসব পদক্ষেপ মধ্যপ্রাচ্যসহ গোটা বিশ্বের জন্য নতুন নতুন সংকট সৃষ্টি করতে পারে।

প্রসঙ্গত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি এক টুইটবার্তায় ইরানে সামরিক হামলার হুমকি দিয়ে বলেন, ইরানি কর্মকর্তারা নয়া পরমাণু সমঝোতা নিয়ে আলাপ করার জন্য তাকে টেলিফোন করবেন বলে তিনি বিশ্বাস করেন।

এদিকে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বলেছেন, যুক্তরাষ্ট্রের বর্তমান প্রশাসনের সঙ্গে আলোচনায় বসার অর্থ হচ্ছে বিষপান করা। তিনি বলেন, ইরানি জনগণ প্রতিরোধের মাধ্যমে শত্রুর সব ষড়যন্ত্র ব্যর্থ করে দেবে।

gb
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More