ইরান সর্বোচ্চ ধৈর্যের পরিচয় দিচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী

76

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ বলেছেন, ২০১৫ সালে পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে যুক্তরাষ্ট্র বের হয়ে যাওয়ার পর তেহরান সর্বোচ্চ ধৈর্যের পরিচয় দিয়েছে। একই ইস্যুতে ইরানের জনগণের ওপর পুনরায় নিষেধাজ্ঞা আরোপের পদক্ষেপ অগ্রহণযোগ্য ও অযৌক্তিক।

বৃহস্পতিবার জাপানের রাজধানী টোকিওতে দেশটির পররাষ্ট্রমন্ত্রী তারো কানোর সঙ্গে বৈঠকে এসব কথা বলেন তিনি।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ঐতিহাসিক পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্র বের হয়ে যাওয়া সত্ত্বেও আমরা সর্বোচ্চ ধৈর্য ও সংযম দেখিয়েছি। আমরা বিশ্বাস করি যুক্তরাষ্ট্র যেভাবে উত্তেজনার বারদ উসকে দিচ্ছে সেটি ‘অগ্রহণযোগ্য’ ও ‘অনাকাঙ্ক্ষিত’।

তিনি বলেন, ইরান এখনও পরমাণু সমঝোতার ধারা পুরোপুরি মেনে চলার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ। এ বিষয়ে চলমান জাতিসংঘের পর্যালোচনার প্রতিবেদন সেটির প্রমাণ দেয়।

বৈঠকে জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারে কানো মধ্যপ্রাচ্যের চলমান উত্তেজনা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন। উত্তেজনা কমানোর পাশাপাশি বিদ্যমান ইস্যুগুলোর সমাধানের জন্য কোনো প্রচেষ্টাই বাদ দেবেন না বলে জানান তিনি।

বৈঠকের পর ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইরান কোনো সংঘাতে জড়াতে চায় না। তবে নিজের স্বার্থ রক্ষা করতে তেহরান যে কোনো পদক্ষেপ নিতে প্রস্তুত রয়েছে।

মন্তব্য
Loading...