চা শ্রমিক

অনিশ্চিয়তার মাঝে মুখ ঝলসানো হাসি এ যেন জীবন চলার পথে সহায়ক শক্তি

181

নজরুল ইসলাম ||

অনিশ্চিয়তার মাঝে মুখ ঝলসানো হাসি এ যেন জীবন চলার পথে সহায়ক শক্তি

বর্তমান সময়ে চা পান করেন না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। সকালে ঘুম থেকে উঠে এক কাপ গরম চা না হলে অলসতা তন্দ্রাচ্ছন্নতা থেকেই যায়। অতিথি আপ্যায়নেও চায়ের জুড়ি নেই। ছেলে বুড়ো সকলেই চায়ের ভক্ত। আজকাল তো চায়ের নানা ধরণ আছে। স্বাদের ভিন্নতা, গন্ধের ভিন্নতা এমনকি চা তৈরির আছে আলাদা আলাদা স্বকীয়তা। দেশ অথবা জাতিভেদে পরিবেশনাও ভিন্ন। অনেকেই আবার সবার বানানো চা মুখে রুচে না। কেউ বলেন মায়ের হাতের চা-ই ভালো, কেউ বলেন আমার স্ত্রী চমৎকার চা তৈরী করেন। সন্ধে বেলায় বারান্দাতে আরাম কেদারায় বসে এক কাপ ধূমায়িত চা কিন্তু বড়ই রোমাঞ্চকর। চা এখন আমাদের জীবনের একটি অতি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ।

বাংলাদেশে যারা এই চা বুনন বিপণন ও উৎপাদন প্রক্রিয়াজাতকরণের সাথে সম্পৃক্ত তাদের জীবনমান বড়ই সস্তা -যা ভাবলেই হিসেবে নিকেশ মিলানো কঠিন। চা শ্রমিকদের জীবনমান উন্নয়নে সরকারের গর্হিত পদক্ষেপ প্রশংসনীয় তবে এর সফল বাস্তবায়নে যথাযত কর্তৃপক্ষের মানবিক দৃষ্টিভঙ্গির উপস্থিতি প্রয়োজন।

শ্রীমঙ্গলের একটি হলিডে রিসোর্ট ভিজিট করছিলাম। ডান বাম দেখছি আর হাঁটছি। আমার হাতে মোবাইল ফোন, চোখে কালো চশমা আর মনে কি আনন্দ যা লিখলে হয়ে যাবে কাহিনী।

সেল্পী মারছি আর মন যা চাচ্ছে তাই- ই করছি। অজান্তেই মিশে গেছি সবুজ শ্যামল প্রকৃতির সাথে। আমার স্ত্রী আমাকে একটু পর পর বলছেন মিস্টার ইসলাম স্লো ডাউন!
আমি হলিডে রিসোর্টে ডুকছি আর আমার সাথে ফটোতে যে দুই চা শ্রমিক সুন্দরী তাহারা বের হচ্ছেন। তাঁদের বাংলা বলার ভঙ্গি বেশ চমৎকার ! তাই কথা বলতে শুরু করলাম। জিজ্ঞেস করলাম তোমাদের সাথে সেল্পি তুলতে চাই! সুন্দরীরা লাজুক হাসি দিয়ে রাজি হওয়াতে আমি ও বিষম খুশী। উনারা চলে যাচ্ছেন তাই দুনুজনের হাতে কিছু টাকা দেওয়াতে লাজুক চাহনির অন্তরালে উনারা যে কি পরিমান খুশী হইয়াছিলেন তা আমার চেয়ে নীরব সাক্ষী আর কেহ নাই।

চা শ্রমিকদের জীবনমান উন্নয়নে একটি বৈপ্লবিক পরিবর্তন আসুক সেটাই চাই। তাদের ভিন্ন দৃষ্টিতে দেখা অন্যায় !

 

লেখক :নজরুল ইসলাম ফ্রিল্যান্স জার্নালিস্ট, ওয়ার্কিং ফর ন্যাশনাল হেল্থ সার্ভিস লন্ডন , মেম্বার, দি ন্যাশনাল অটিষ্টিক সোসাইটি ইউনাটেড কিংডম, আজীবন সদস্য, বাংলাদেশ মানবাধিকার কমিশন ঢাকা বাংলাদেশ

মন্তব্য
Loading...