এই পরিবারটি বোমা হামলার মাস্টারমাইন্ড! হতবাক কলম্বোবাসী

62
gb

শ্রীলংকায় ইস্টার সানডের দিনে ভয়াবহ সিরিজ বোমা হামলার কয়েক ঘণ্টা আগেই শ্রীলংকাকে সতর্ক করেছিল ভারতীয় গোয়েন্দা বাহিনী।

গত ২৩ এপ্রিল ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক খবরে এ তথ্য জানানো হয়।

শ্রীলংকার গোয়েন্দা বাহিনীর বরাত দিয়ে এনডিটিভি জানায়, প্রথম আত্মঘাতী হামলার দুই ঘণ্টা আগেই তাদের সতর্ক করে দেয়া হয়েছিল।

হামলার দুদিন পর আইএসআইএস দায় নিলেও কলম্বোর মাহাওয়েলা গার্ডেন্স এলাকার সাদা রঙের একটি বাড়ির পরিবারের এ হামলার সঙ্গে যোগসূত্র রয়েছে বলে নিশ্চিত হয়েছে প্রশাসন।

শ্রীলংকার পুলিশের কাছে যে ভিডিও এসেছে, তাতে সেই পরিবারের সদস্যরাই বোমাবহনকারী আত্মঘাতী হিসেবে প্রমাণ মিলেছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, কলম্বোর মাহাওয়েলা গার্ডেন্স এলাকার ধনী পরিবারটিই ভয়াবহ সেই সিরিজ বোমা হামলার মাস্টারমাইন্ড।

এমন খবরে যেন আরেকটি ধাক্কা সইতে হলো শোকাহত কলম্বোর বাসিন্দাদের। তারা মানতেই পারছেন না সাড়ে তিন শতাধিক নিরপরাধ মানুষের হত্যাকারী এ ইব্রাহিম পরিবার! অথচ স্থানীয়ভাবে সম্মানিত এ পরিবারটি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, কলম্বোর মাহাওয়েলা গার্ডেন্স এলাকার ধনী পরিবারের বড় ছেলে ইনসাফ ইব্রাহিমই কলম্বোর অন্যতম বিখ্যাত হোটেল সাংগ্রি লাতে বিস্ফোরণ ঘটায়।

রোববার সকালে নিজের সঙ্গে থাকা বোমা ফাটিয়ে আত্মঘাতী হন ইনসাফ। সেখানে তিনিসহ মৃত্যু হয় অনেকের।

এ ঘটনার পর তল্লাশি চালাতে ইব্রাহিমের বাড়িতে যায় পুলিশ। পুলিশের উপস্থিতি টের পেয়ে ইনসাফের ছোট ভাই ইলহাম বিস্ফোরণ ঘটায়। এতে স্ত্রী ও তিন সন্তানসহ আত্মঘাতী হন ইলহাম।

এসব বিষয় শ্রীলংকা পুলিশ সরকারিভাবে এখনও কোনো বিবৃতি না দিলেও একটি বিশেষ সূত্রের বরাত দিয়ে রয়টার্স এসব তথ্য জানিয়েছে।

রয়টার্স আরও জানিয়েছে, সিরিজ বোমা হামলার মাস্টারমাইন্ড ওই বাড়ির বেশিরভাগ সদস্যই মারা গেছেন। তবে পরিবারের কর্তা মোহাম্মদ ইব্রাহিমকে গ্রেফতার করেছে পুলিশ।

এদিকে বোমা হামলায় জড়িত মাহাওয়েলা গার্ডেন্স এলাকার ওই বাড়িটির পরিবারের কথা স্থানীয়রা এখনও বিশ্বাস করতে পারছেন না।

ফাতিমা ফাজলা নামে এক প্রতিবেশী সাংবাদিকদের বলেন, ‘ওদের খুব ভালো মানুষ ছিল। পরোপকারী, বিনয়ী স্বভাবের ছিল ওরা। যে কারও বিপদে ঝাঁপিয়ে পড়তে দেখা গেছে তাদের। মানুষকে টাকা দিয়েও সাহায্য করতেন তারা।

স্থানীয়রা আরও জানান, আর্থিকভাবে বেশ সচ্ছল ওই পরিবারটি। আটক মোহাম্মদ ইব্রাহিম শ্রীলংকার অন্যতম ব্যবসায়ী। গোটা কলম্বোতে মসলা সরবরাহ করতেন এ ব্যবসায়ী। যে কারণে শ্রীলংকার ব্যবসায়ীমহলে সুপরিচিত তিনি।

ইব্রাহিমের সঙ্গে বোমা হামলায় আত্মঘাতী তার দুই ছেলে ইনসাফ ও ইলহামও শ্রীলংকায় প্রতিষ্ঠিত ব্যবসায়ী।

এমন ধনী ও পরোপকারী পরিবারটি কীভাবে এমন ন্যক্কারজনক হামলার সঙ্গে যুক্ত হলো সে বিষয়ে স্থানীয় ও প্রশাসন অনেকটাই হতভম্ব।

gb
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More