‘পাহাড়ধসে রোহিঙ্গাদের প্রাণহানি হলে দায় আপনাদের’

46
gb

জাতিসংঘের শীর্ষ তিন কর্মকর্তার উদ্দেশে পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন বলেছেন, ভাসানচরে দুই হাজার ৫০০ কোটি টাকা খরচে রোহিঙ্গাদের জন্য সাময়িক বাসস্থানের ব্যবস্থা করেছে সরকার। কিন্তু আপনারা তাদের সেখানে যেতে বাধা দিচ্ছেন।

তবে বর্তমানে রোহিঙ্গারা যেখানে আছে, সেখানে পাহাড়ধসে তাদের প্রাণহানি হলে দায় আপনাদের নিতে হবে।

বৃহস্পতিবার সকালে জাতিসংঘ শরণার্থী সংস্থার হাইকমিশনার ফিলিপো গ্র্যান্ডি, আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মহাপরিচালক অ্যান্টনিও ভিটোরিনো এবং জাতিসংঘের মানবিকবিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল মার্ক লোকক পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে আসেন।

এসময় পররাষ্ট্রমন্ত্রী তাদের এসব কথা বলেন।

বৈঠকের পর মন্ত্রী গণমাধ্যমকে বলেন, আমরা বলেছি আমরা রোহিঙ্গা ক্যাম্প থেকে কিছু লোককে ভাসানচরে নিয়ে যেতে চাই। কারণ আগামী বর্ষা মৌসুমে অনেক বেশি বৃষ্টিপাত হবে।

এসময় ভূমিধসে প্রাণহানির আশংকা রয়েছে। আর এতে যদি প্রাণহানির ঘটনা ঘটে তাহলে আমরা দায়ী থাকব না। যারা বাধা দিচ্ছে তারা দায়ী থাকবে।

মন্ত্রী বলেন, আমরা জোর করে কাউকে ভাসানচরে পাঠাব না। তবে যারা যাবে তারা সেখানে অর্থনৈতিক কাজকর্ম করতে পারবে। মাছ ধরতে পারবে, গরু পালন করতে পারবে।

এ ছাড়া পররাষ্ট্রমন্ত্রী জাতিসংঘের এই তিন কর্মকর্তাকে বাংলাদেশে কাজ কমিয়ে মিয়ানমারে কাজ বাড়ানোর তাগিদ দেন।

মন্ত্রী বলেন, আপনারা ওখানে বেশি জোর দেন, এখানে না। আপনারা মিয়ানমারকে কনভিন্স করেন, যাতে তারা তাদের লোক নিয়ে যায়।

gb
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More