মৌলভীবাজার শেরপুরে কালবৈশাখী ও শিলাবৃষ্টিতে সবজি ফসল তছনছ

133

মোফাদ আহমেদ।।জিবি নিউজ ২৪ ডট কম।।

মৌলভীবাজার সদর উপজেলা (শেরপুর)এর নাদামপুর আর্দশ সবজি গ্রামে কালবৈশাখী ঝড় ও অতিরিক্ত শিলাবৃষ্টির কারনে ধান ও সবজি ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি সাধিত হয়।কালবৈশাখী ঝড় ও প্রচুর শিলাবৃষ্টিতে ফসলের ক্ষতি হওয়ায় কৃষকরা দিশেহারা হয়ে পড়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়,(শেরপুর)এর নাদামপুর আর্দশ সবজি গ্রামে এ বছর মাঘ মাসে একই গ্রামের তিন জন কৃষক :মো: আজিজ উদ্দিন(৩৭),মো:জনি মিয়া(৩২) ও মো:আল আমিন মিয়া(২৮) মিলে ৮ একর টমেটো ও ৩ একর বেগুনসহ করলা, ঝিংগা, লালশাক ইত্যাদি আরো অনেক ধরনের সবজি চাষ করেন। এবং অন্যদিকে একই গ্রামের কৃষক জুবেল আহমেদ (৩০)২০ একর জমিতে ধান চাষ করেন।

কিন্তু গত ২০ এপ্রিল শনিবার দুপুর ১টার সময় শক্তিশালী কালবৈশাখী ঝড়ে এবং প্রচুর শিলা বৃষ্টি হওয়ায় কৃষকদের ধান,টমেটো,বেগুন নানা ধরনের সবজিসহ নষ্ট হয়ে যায়।

এ ব্যাপারে কৃষকদের সাথে কথা বললে তারা জিবি নিউজ টুয়েন্টিফোর ডট কমকে জানান,আমরা অনেক আশা করে জমিতে ফসল রোপন করেছি কিন্তু বিধি বাম বৈশাখী ঝড় ও প্রচুর শিলাবৃষ্টি আমাদের সবকিছু তছনছ করে পথে বসিয়ে দিয়েছি। তারা আরও বলেন আমরা সারা বছর টমেটো, বেগুন,ঝিংগা, ফইটা, করলা, পাতা কপি, ফুল কপি, নান ধরনের শাক সবজি,এমনকি মৌসমী ফসল ও চাষ করে থাকি।আশা করেছিলাম খরচ বাদে ৭ থেকে ৮ লক্ষ টাকা আয় হতে পারে।

এদিকে ক্ষতি হওয়া সবজি ফসলের জমি পরিদর্শন করেন,মৌলভীবাজার জেলা সহকারি অফিসার বিশব জিত পাল।

কৃষকরা সরকারি সহযোগিতা কামনা করেন।

মন্তব্য
Loading...