মাথা নুইয়ে নিহতদের শ্রদ্ধা জানাল লংকানরা

36

শ্রীলংকায় গির্জা ও হোটেলে সিরিজ বোমা হামলায় নিহতদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন দেশটির নাগরিকরা। জাতীয় শোক দিবসে মঙ্গলবার সকালে ৩ মিনিটের নীরবতা পালন করেন শ্রীলংকাবাসী। এ সময় অনেককে কাঁদতে দেখা গেছে।

এএফপির খবরে বলা হয়েছে, শোক দিবস উপলক্ষে স্থানীয় সময় সকাল ৮টা ৩০ সব সরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। যে যার অবস্থান থেকে সবাই মাথা নুইয়ে শ্রদ্ধা জানান নৃশংস হামলায় নিহতদের প্রতি। রেডিও ও টেলিভিশন চ্যানেলসহ জাতীয় গণমাধ্যমে বেদনার সুর বাজানো হয়।

গত রোববার সকাল সাড়ে ৮টার দিকেই প্রথম বোমা হামলা হয়। এ কারণে এই সময়টিই বেছে নেয়া হয়েছে শ্রদ্ধা জানানোর জন্য।

প্রসঙ্গত শ্রীলংকায় গির্জা ও রেস্তোরাঁয় রোববারের ভয়াবহ সিরিজ বোমা হামলায় অন্তত ৩১০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৫০০ জনের বেশি মানুষ। বোমা হামলার ঘটনায় এ পর্যন্ত ২৪ জনকে আটক করা হয়েছে।

সকালে দ্বীপরাষ্ট্রটির রাজধানী কলম্বো এবং শহরতলির তিনটি গির্জা ও দেশের বড় তিনটি হোটেলে এ হামলা হয়। পরে আরও দুটি স্থানে হামলা হয়। রোববার ছিল খ্রিস্টান সম্প্রদায়ের অন্যতম বড় উৎসব ইস্টার সানডে। হামলার সময় তিন গির্জায় ইস্টার সানডের প্রার্থনা চলছিল।

নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে সোমবার রাতে শ্রীলংকার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা মঙ্গলবার জাতীয় শোক দিবস পালনের ঘোষণা দেন। টুইটারে দেয়া এক পোস্টে শ্রীলংকার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে বলেছেন, এই অকল্পনীয় ট্র্যাজেডির মুখে লংকান জাতি হিসেবে আমাদের ঐক্যবদ্ধ থাকা আবশ্যক।

এদিকে জামায়াত আল-তাওহিদ আল-ওয়াতানিয়া নামের একটি জঙ্গিগোষ্ঠী হামলার দায় স্বীকার করেছে। দুবাইভিত্তিক আল অ্যারাবিয়া টেলিভিশন চ্যানেলকে উদ্ধৃত করে এ কথা জানিয়েছে রুশ বার্তা সংস্থা তাস।

মন্তব্য
Loading...