বাংলা নববর্ষে কানাডার প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

76

১৪ এপ্রিল, পয়েলা বৈশাখে  কানাডা জুড়ে তথা সারা বিশ্ব জুড়ে, বাঙালিদের নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রীর জাষ্টিন ট্রোডো ।

এডমন্টন বিচিত্রাকে দেয়া এক বার্তায় বলা হয় বাঙালি ঐতিহ্যের লোকেরা তাদের বন্ধু ও পরিবারের সাথে যোগ দিয়ে নতুন বছরের শুরু উদযাপন করছে। এই উৎসব একটি বিস্ময়কর সুযোগ যা কিছু গত বছর সংগঠিত হয়েছে তা স্মরণ এবং উত্সাহ উদ্দিপনা নিয়ে আগামীর  প্রত্যাশার দিকে তাকানো।

প্রধানমন্ত্রী বাংলা নববর্ষে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে কানাডায় বাঙ্গালীদের অসাধারণ অবদানের কথা স্বীকার করেন এবং  এ বৈচিত্র্যকে কানাডার সর্বশ্রেষ্ঠ শক্তি বলে আখ্যা দেন।

…….

বাংলাদেশ কানাডা হেরিটেজ সোসাইটি অব এডমন্টনের ২৮ এপ্রিল অনুষ্ঠিতব্য দিনব্যাপী বৈশাখী মেলা এডমন্টনের কাউন্সিল অব ইন্ডিয়া সোসাইটি (৯৫০৪-৩৭ এভিনিউউ)তে অপরাহ্ন থেকে শুরু হয়ে এবং  রাত ১০টায় শেষ হবে।

প্রতিবারের মতো এবারও বাংলা নববর্ষকে এডমন্টনে বরণ করে নেয়ার জন্য নানা অনুষ্ঠানমালায় ঐতিহ্যবাহী বর্ষবরণের অনুষ্ঠান শুরু হয়েছে।

১৯৮৯ সালে চারুকলা থেকে যে শোভাযাত্রার প্রচলন হয়েছিল তা ১৯৯৬ সাল থেকে আনন্দ শোভাযাত্রা ও‘মঙ্গল শোভাযাত্রা’ হিসেবে নামকরণ হয় এবং ২০১৬ সালে বাঙ্গালীর এ আয়োজনটি ইউনেসকোর অপরিমেয় বিশ্ব সংস্কৃতির স্বীকৃতি পায়।

উল্লেখ্য ২০১৭ সালে বাংলা নববর্ষকে বিরল মর্যাদার স্থান করে দিয়েছে আলবার্টা পার্লাম্যান্ট । ৪ঠা এপ্রিল ২০১৭  নিউ ডেমোক্র্যাট ককাস এর সহযোগিতায় নববর্ষকে স্বীকৃতি দিয়ে প্রাদেশিক পরিষদে একটি বিবৃতি উত্থাপিত হয়েছে। সণ্মানিত ডেনিস ওলার্ড, এমএলএ সংসদে তা উত্থাপন করেন। সংসদ সদস্যগণ বিপুল করতালির মাধ্যমে একে স্বাগত জানান। সংসদের মাননীয় স্পিকার রবার্ট ই ওয়ানার বাংলা নববর্ষকে নিয়ে হাউজের গভীর আগ্রহের কথা গুরুত্ব সহকারে তুলে ধরেন।

বাঙালির ধর্মনিরপেক্ষতা, অসাম্প্রদায়িক চেতনা, প্রবাসে শিকড় সন্ধানের অবিনাশী চেতনাবাহী দিনগুলোকে কানাডীয় বহু সংস্কৃতির মাঝে তুলে ধরার অন্যতম পথিকৃত  বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কানাডা ইউনিট নির্বাহী ও ডাইভার্স এডমন্টনের  সম্পাদক দেলোয়ার জাহিদ আলবার্টা পার্লাম্যান্ট ককাস এর কাছে বিষয়গুলোকে তুলে ধরেন।

ফাইল ছবি//দেলোয়ার জাহিদ

বাঙালি সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ বাংলা নববর্ষ একটি  সর্বজনীন ও অসাম্প্রদায়িক উৎসব। বাংলা নববর্ষকে এডমন্টনে স্বীয় মর্যাদার আসনে প্রতিষ্ঠত করতে ভুমিকা রেখেছেন নিউ ডেমোক্র্যাট ককাস ও বাংলাদেশ কানাডা হেরিটেজ সোসাইটি অব এডমন্টন সহ নানাহ সংগঠন।

আলবার্টার পার্লাম্যান্টারী ভোজসভায় বক্তব্য রাখছেন বা থেকে দেলোয়ার জাহিদ, ইরফান সাবির কমিউনিটি ও সমাজসেবা মন্ত্রী এবং ডেনিস ওলার্ড, এমএলএ)//ফাইল ছবি

কানাডার প্রধানমন্ত্রী জাষ্টিন ট্রোডো।

মন্তব্য
Loading...