ধোনির ব্যাটে আইপিএলে আরও একটি অবিস্মরণীয় জয় (ভিডিও)

80

ক্রিজে ধোনি থাকলে প্রতিপক্ষ সবসময় চাপে থাকে। কারণ, সবাই জানেন প্রচণ্ড এ মেধাবী ব্যাটসম্যান যে শট যখন খেলা প্রয়োজন ঠিক সেই শট খেলে খেলে দলকে চূড়ান্ত জয়ের দিকে নিয়ে যান। এতে তার খুব একটা তাড়াহুড়া থাকে না। একেবারে ছক অনুযায়ীই সবকিছু হয়।

বৃহস্পতিবার রাতে আইপিএলে ঠিক এমনই আরও একটি জয় উপহার দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। রাজস্থান রয়েলসের বিপক্ষে ১৫২ রানের টার্গেটে খেলতে নেমে প্রায় হেরে যাওয়া এ ম্যাচটি জিতে নিয়েছেন মহেন্দ্র সিং ধোনি।

দলীয় ১ রানের মাথায় শেন ওয়াটসনকে হারানোর পর আর ৪ রান যোগ হতে না হতেই আবার সুরেশ রায়না সাজঘরে ফেরেন। ক্রিজে তখন দক্ষিণ আফ্রিকান ডুপ্লেসিস। চেন্নাই সমর্থকদের আশা মারকুটে এ ব্যাটসম্যান দলের দায়িত্ব নেবেন। মাত্র ১৫২ রানের টার্গেট সহজেই টপকে যাবে চেন্নাই সুপার কিংস। কিন্তু দলীয় ১৫ রানে ডুপ্লেসিস সাজঘরে ফেরেন। আর দলীয় ২৪ রানে আউট হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন ব্যাটিং অলরাউন্ডার কেদার যাদব।

দলের এই চরম বিপর্যয়ের সময় ক্রিজে নামেন মহেন্দ্র সিং ধোনি। এটি তার আইপিএলের শততম ম্যাচ জয়ের সন্ধিক্ষণ। কিন্তু দলের এই বাজে পরিস্থিতিতেও পাহাড়ের মতো উইকেটে দাঁড়িয়ে যান।

দলীয় ২৪ রানকে নিয়ে যান ১৪৪ রান পর্যন্ত। এর মাঝে ব্যক্তিগত (৩৯ বলে) অর্ধশতকও করে নেন ভারতের বিশ্বকাপ জয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ২০তম ওভারের তৃতীয় বলে স্টোকসের ইয়র্কারে বোল্ড হওয়ার আগে তিনি ৪৩ বলে খেলেন ৫৮ রানের অনবদ্য ইনিংস। তার ইনিংসটি ছিল ২টি চার ও ৩টি দৃষ্টিনন্দন ছক্কায় সাজানো।

ধোনি চলে যাওয়ার পর চাপে পড়ে যায় ভারত। তবে বাকি কাজটা সারেন রবিন্দ্র জাদেজা ও সান্টনার। শেষ বলে স্টোকসকে ছক্কা হাঁকিয়ে আরও একটি স্মরণীয় জয়ের ইতিহাস হয়ে যান সান্টনার। ধোনি জেতেন আইপিএলের শততম ম্যাচ।

এর আগে আইপিএলে ধোনির নেতৃত্বাধীন চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে ১৫১ রান সংগ্রহ করেছে আজিঙ্কা রাহানের নেতৃত্বাধীন রাজস্থান রয়েলস। বৃহস্পতিবার জয়পুর স্টেডিয়ামে টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন মহেন্দ্র সিং ধোনি।

নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট ১৫১ রান করে আজিঙ্কা রাহানের দল। দলের পক্ষে সর্বোচ্চ রান করেন ইংলিশ ক্রিকেটার বেন স্টোকস।

নিউজিল্যান্ডের ক্রিস্টচার্চে জন্ম নেয়া এ ইংলিশ অলরাউন্ডার ২৬ বলে ২৮ রান করেন। পুরো ইনিংসে তিনি মাত্র একটি চার হাঁকান। এছাড়া জস বাটলার ১০ বলে ২৩ রানের ইনিংস খেলেন। তার ইনিংসটি ছিল ১০টি চার ও একটি ছক্কায় সাজানো। আজিঙ্কা রাহানে ১১ বলে ১৪ রান করে আউট হন।। তার ইনিংসটি ছিল ৪টি চারে সাজানো।

শেষ দিকে শ্রেয়াস গোপাল দুই চার ও একটি ছক্কায় ৭ বলে ১৯ রানের ঝড়ো ইনিংস খেলে রাজস্থানের রান দেড়শ’ পার করেন। মূলত তার ব্যাটিংয়েই সম্মানজনক স্কোর গড়েছে রাজস্থান রয়েলস।

মন্তব্য
Loading...