আইসিসির বর্ষসেরা নারী ক্রিকেটারের স্মারক পেলেন রুমানা

48

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)-এরবর্ষসেরা নারী ক্রিকেটারের স্মারক পেয়েছেন দেশের জনপ্রিয় নারী ক্রিকেটার রুমানা আহমেদ। ২০১৮ সালের বর্ষসেরা নারী টি-টোয়েন্টি দলে সুযোগ পাওয়া রুমানাকে আইসিসির সেই স্বীকৃতির ‘ক্যাপ’ বুঝে পেয়েছেন তিনি।

গত ৩১ ডিসেম্বর বর্ষসেরা নারী টি-টোয়েন্টি ও ওয়ানডে একাদশ ঘোষণা করে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। ওয়ানডে দলে ভারত, সাউথ আফ্রিকা, ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের দুইজন করে জায়গা পেয়েছেন। একজন করে আছেন অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের।

টি-টোয়েন্টি নারী দলে সর্বোচ্চ চারজন অস্ট্রেলিয়ার, ভারতের তিনজন ও নিউ জিল্যান্ডের দুইজনের সঙ্গে আছেন ইংল্যান্ড ও বাংলাদেশের একজন। টি-টোয়েন্টি দলে রুমানাদের অধিনায়ক নির্বাচিত হয়েছেন ভারতের হারমানপ্রিত কাউর।

রুমানা আহমেদ গত বছর দেশের ক্রিকেটের প্রথম আন্তর্জাতিক শিরোপা জয়ে বড় অবদান রাখেন। মেয়েদের এশিয়া কাপ টি-টোয়েন্টির ফাইনালে গুরুত্বপূর্ণ ২৩ রান করার পাশাপাশি দুই উইকেট নিয়ে হন ম্যাচ সেরা। গ্রুপ পর্বে ভারতের বিপক্ষে ম্যাচ জয়ী ৪২ রানের অপরাজিত ইনিংস খেলার পাশাপাশি উইকেট ছিল তিনটি।

ডানহাতি লেগ স্পিনার এ তারকা ক্রিকেটার চলতি বছর মেয়েদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট নিয়েছেন রুমানা। ২৪ ম্যাচে তার শিকার ৩০ উইকেট। টি-টোয়েন্টি বিশ্বকাপে চার ম্যাচে নেন চার উইকেট।

২০১৮ সালে বাংলাদেশ নারী দলের সাফল্যে ছিল অনেক অর্জন। মালেয়েশিয়ায় প্রথমবারের মতো ভারতকে হারিয়ে এশিয়া কাপ জয় করেন নারী ক্রিকেটাররা। ওই জয়েও গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল রুমানার। টুর্নামেন্টের ৬ ম্যাচে নিয়েছিলেন ১০টি উইকেট। এছাড়া বিশ্বকাপ বাছাইপর্বে আয়ারল্যান্ডে ৫ ম্যাচে রুমানার দখলে ছিল ১০টি উইকেট। আর বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে পেয়েছিলেন ৪ ম্যাচে ৪ উইকেট।

জাতীয় দলের হয়ে একমাত্র হ্যাটট্রিক করা রুমানা ব্যাট হাতেও গত বছর ১৯ ইনিংসে করেছেন ২২৯ রান।

মন্তব্য
Loading...