চলতি বছরে ৫০৩ বার ভারত সীমান্তে হামলা চালিয়েছে পাকিস্তান

1,556
gb

ভারত সীমান্তে সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করা প্রায় অভ্যাসে পরিণত করে ফেলেছে পাকিস্তান। পাল্টা জবাব দিচ্ছে ভারতও।

যদিও  জুম্মু ও কাশ্মীর সীমান্তে অশান্তি জারি রাখতে মরিয়া হয়ে উঠেছে পাকিস্তান। আর তার ফলে গত বছরের তুলনায় এবছর দ্বিগুণেরও বেশি বার সীমান্তে সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে ফেলেছে তারা।

গত বছর পাকিস্তান ২২৮ বার ভারত সীমান্তে সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করেছিল। চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যেই সেই সংখ্যা দ্বিগুণের বেশি। এখনও পর্যন্ত ৫০৩ বার হামলা চালিয়েছে পাকিস্তান। হামলার জেরে গত বছর যেখানে ৮ ভারতীয় জওয়ানের মৃত্যু হয়েছিল, চলতি বছরে এখনই সেই সংখ্যা পৌঁছেছে ১৪-তে।

এদিকে গত বছর সীমান্ত পেরিয়ে ভারতে পাকিস্তানি জঙ্গীদের অনুপ্রবেশের চেষ্টা হয়েছে ৮৮ বার। সেই সময়, ৩৫ জঙ্গিকে নিকেশ করেছেন ভারতীয় জওয়ানরা। আর চলতি বছরের ৩ অক্টোবর পর্যন্ত ৫৬ বার ভারতে ঢোকার চেষ্টা করেছে জঙ্গিরা।

৪২ জন জঙ্গিকে খতম করেছে ভারতীয় নিরাপত্তাবাহিনী।

ভারতের নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনেরাল ডি কে মেহেতা (অবসরপ্রাপ্ত) বলেন, ‘জঙ্গিদের ধাওয়া করে সাফল্য এসেছে। চলতি বছরে ইতিমধ্যে ১৫০ জন পাকিস্তানি জঙ্গিকে ভারতীয় সেনারা নিকেশ করে ফেলেছে। শহীদ হয়েছেন ৪৫জন ভারতীয় জওয়ান। ভারতীয় সেনারা কৌশল বদল করে ফেলেছে। একাজে ইন্টেলিজেন্সের তথ্য সাহায্য করছে। ’

গত বছর ১৪১ জঙ্গিকে নিকেশ করেছে ভারতীয় নিরাপত্তাবাহিনী। প্রাণ দিয়েছেন ৬৩ জন জওয়ান।

আর ভারতীয় গোয়েন্দাদের মতে, চলতি বছরে ২৯১ জন পাকিস্তানি জঙ্গি ভারত সীমান্ত পেরোনোর চেষ্টা করেছে। তার মধ্যে ৮০জন সফল হয়েছে।