সাপাহারে ডায়রিয়ায় আক্রান্ত অর্ধশতাধিক শিশু

210

গোলাপ খন্দকার সাপাহার (নওগাঁ) প্রতিনিধি ||

ঠান্ডা ও শীত জনিত কারণে নওগাঁর সাপাহারে ব্যাপক হারে ডায়রিয়া রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। কোলের শিশু ও বৃদ্ধরাই বেশী এই রোগে আক্রান্ত হচ্ছে।
মঙ্গলবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্্ের খোজ নিয়ে দেখে গেছে ৫০শয্যা হাসপাতালটিতে শর্য্যা সংকুলন না হওয়ায় অনেক শিশু মেঝেতে বিছানা করে চিকিৎসা সেবা নিচ্ছে। প্রতি দিন গড়ে ১০থেকে ১৫জন ডায়রিয়া রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে বলে হাসপাতালের ইনডোরে কর্তব্যরত সিস্টারগন জানিয়েছেন। সোমবার সকাল হতে সন্ধ্যা পর্যন্ত ১২জন শিশু এই রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। বর্তমানে হাসপাতালটিতে ২৮জন শিশু ও ৩জন বৃদ্ধ রোগী ভর্তি রয়েছে। দিন দিন রোগীর সংখ্যা বৃৃদ্ধি পাওয়ায় পূর্বের রোগী সম্পূর্ন সুস্থ্য হয়ে ওঠার আগেই তাদেরকে রিলিজ দিয়ে নতুন রোগী ভর্তি করা হচ্ছে বলে রোগীর লোকজনেরা জানিয়েছেন। জানুয়ারীর প্রথম থেকে এ পর্যন্ত অর্ধশতাধিক ডায়রিয়া রোগীর চিকিৎসা সেবা দেয়া হয়েছে বলে হাসপাতাল কতৃপক্ষ জানিয়েছেন।
এবিষয়ে স্বাস্থ্য কমপ্লেক্্ের এর কর্মকর্তা ডা: রুহুল আমিন এর সাথে কথা হলে তিনি জানান,এটি শীত জনিত একটি ভাইরাস রোগ শীতের প্রভাব বেশী হলে সাধারণত যার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম সে ব্যক্তিই এই রোগে আক্রান্ত হয়ে থাকে। বর্তমানে সাপাহারে এর প্রভাব একটু বেশী হলেও আগামী দিনে তাপ মাত্রা বৃদ্ধি পেলে রোগের প্রাদুর্ভাবও কমে যাবে। ডায়রিয়া নিরোধে আমরা আপ্রাণ চেষ্টা করে যাচ্ছি সরকারী ভাবে যে সমস্ত ঔষধপত্র সরবরাহ রয়েছে আমরা রোগীদের তা সবই সরবরাহ করছি। তবে শহরের তুলনায় গ্রামা লের সাধারণ পরিবারের মা’রা একটু অসচেতন তাদের অসচেতনার কারণেও রোগটি এলাকায় তার প্রভাব ফেলেছে। আশা করছি কয়েক দিনের মধ্যেই সাপাহার হতে ডায়রিয়া কমিয়ে সাধারণ অবস্থায় ফিরিয়ে আসবে ইনশাআল্লাহ।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন