Bangla Newspaper

২০ হাজার বার বজ্রপাত! ব্রিটেনের কয়েকটি এলাকাজুড়ে বজ্রঝড়

154

রাকিব হোসেন রুহেল | জিবি নিউজ২৪.কম | ব্রিটেন ||

ব্রিটেনের কয়েকটি এলাকাজুড়ে শনিবার সারাদিন বজ্রঝড়ের পাশাপাশি ব্যাপক বৃষ্টিপাত হয়েছে। বার বার বজ্রপাতে রাতের আকাশ আলোকিত হয়ে উঠে। তাছাড়া গভীর রাতে ওয়েলস, দক্ষিণ ইংল্যান্ড ও ইংল্যান্ডের কেন্দ্রীয় অঞ্চলে চার ঘন্টায় প্রায় ১৫ হাজার বজ্রপাতের ঘটনা হয়েছে বলে ব্রিটেনের আবহাওয়া দফতর থেকে বলা হয়েছে।

জানা যায়, অপেক্ষাকৃত উষ্ণ দিন যাওয়ার পর রাতে বজ্রঝড়ের পাশাপাশি ব্যাপক বৃষ্টিপাত শুরু হয়। তবে দেশটির উত্তর দিকে বয়ে চলা এই বজ্রঝড় রবিবার সারাদিন দক্ষিণ ইংল্যান্ড, মিডল্যান্ডস্ এবং ওয়েলস পর্যন্ত বয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, ব্রিটেনের আবহাওয়া দফতর ব্যাপক বৃষ্টিপাত ও বন্যার পূর্বাভাস জানিয়ে  ‘হলুদ’ সতর্কতা জারি করেছে। তাছাড়া সোমবার ভোর ৬টা পর্যন্ত বৃষ্টির এই সতর্কতা মিডল্যান্ডস্, ওয়েলস, সাউথ ইংল্যান্ড ও ইংল্যান্ডের কেন্দ্রীয় অংশের জন্য বজায় থাকবে বলে ব্রিটেনের আবহাওয়া দফতর জানিয়েছে।

লন্ডনের স্ট্যানস্টেড বিমানবন্দরে জ্বালানী তেল ভরার যন্ত্রপাতির ওপর বজ্রপাত পড়ায় নষ্ট হয়ে যায় সেগুলো। এর ফলে বিমান চলাচল আপাতত বন্ধ  রয়েছে । এছাড়াও বজ্রপাতের সময় এক্সেস কাউন্টির স্টানওয়ে এলাকার একটি বাড়িতে আগুন লেগে গেলে পরে দমকল বাহিনী এসে আগুন নেভায়। বজ্রপাতের পরপর ওলেস ও মধ্য ইংল্যান্ডে প্রচুর বৃষ্টিপাত হয়েছে বলে জানা গেছে। যদিও এসময় কোনো নিহত হওয়ার ঘটনা ঘটেনি।

Comments
Loading...