Bangla Newspaper

শীতের টনিক যেসব মসলা

418

জিবিনিউজ24 ডেস্ক || তীব্র শীত চলছে। তাপমাত্রা কমলে দূষণ বাড়ে, স্বাস্থ্যঝুঁকিও বৃদ্ধি পায়। কিন্তু ভয় নেই। এই শীতে খাবার মেনুতে কিছু উত্তম মসলার ব্যবহারে স্বাস্থ্যঝুঁকি থেকে রেহাই পেতে পারেন। এগুলো ঠাণ্ডাজনিত সমস্যা ও রোগ প্রতিরোধে টনিকের মতো কাজ করবে।

খাবার মেনুতে এলাচ :  এলাচ একটি উত্তম মসলা। খাবার মেনুতে এটি যুক্ত করলে তা বাইল এসিড নি:সরণের মাধ্যমে আপনার পরিপাকতন্ত্রকে আরো কার্যকর করবে। কারণ, এলাচের রয়েছে এন্টি-অক্সিডেন্ট ও প্রদাহরোধী ধর্ম যা পাকস্থলীর বিপাক ক্রিয়াকে গতিশীল করে। এসিড রিফ্লাক্স, হার্টবার্ন, ডায়রিয়া ইত্যাদি রোগ থেকে রক্ষা করে এলাচ। এই মশলা আপনার হার্টের জন্যও দারুণ উপকারী। শুধু তাই নয়, এলাচে বিদ্যমান ভিটামিন-সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে ঠাণ্ডাজনিত সমস্যায় রক্ষাকবচ হিসেবে কাজ করে।

এলাচ-চা : এলাচের মিশ্রণে তৈরী চা এই শীতে স্বাস্থ্যঝুঁকির হাত থেকে রক্ষা করবে আপনাকে। প্রথমে এক কাপ পানির সাথে ১-২ চা-চামচ মধু মেশান। একটি আদা ভালোভাবে গুঁড়া করে এর সাথে ১ এলাচের গুঁড়া ও প্রয়োজনমতো দুধ মেশান। এরপর এসব উপাদানের মিশ্রন একটি ছোট হাড়িতে ফুটিয়া পান করুন। দারুণ ফল পাবেন, সন্দেহ নেই।

মেনুতে জাফরান মেশান : জাফরানের রয়েছে দারুণ স্বাস্থ্য-হিতকর গুণাবলী। এই মসলায় রয়েছে ক্যারোটনি কসিন নামের বিশেষ উপাদান যা ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করে। শুধু তাই নয়, ঠাণ্ডাজনিত সমস্যায় এটি রক্ষাকবচ হিসেবে কাজ করবে। এ ছাড়া স্মৃতিশক্তি বাড়ানোর পাশাপাশি যৌনশক্তি বৃদ্ধি করে এ মশলাটি। তাই, এই শীতে খাবার মেনুতে জাফরান যুক্ত করতে ভুলবেন না যেন।

জাফরান-রাইস : জাফরান-রাইস হতে পারে একটি উত্তম খাবার যা আপনাকে শীতজনীত সমস্যায় সুরক্ষা দেবে। ১-২ কাপ মাখন, ১-৩ কাপ পেঁয়াজের মসলা, ২ কাপ সাদা চাউলের সাথে এক চিমটি পরিমাণ জাফরান মিশিয়ে তৈরী করতে হবে এই মেনুটি।
রন্ধন প্রক্রিয়া:
১. একটি পাত্রে মাঝারি তাপমাত্রায় মাখন গরম করুন
২. নরম ও হলুদাভ হওয়ার আগ পর্যন্ত পেঁয়াজ ফ্রাই করতে থাকুন
৩.চাউল ও ভাজা পেঁয়াজ-র মিশ্রনের সাথে পানি ও জাফরান মেশান
৪. পাত্রটি ঢেকে রাখুন, রান্না হতে দিন

মেনুতে হলুদ মেশান : হলুদের রয়েছে প্রদাহ ও ব্যাকটেরিয়ারোধী গুণাবলী। হলুদ সংবহনতন্ত্রকে রক্ষা করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। মেনুতে হলুদের ব্যবহার শীতকালে আপনাকে সুস্থ্য রাখবে নিশ্চিত। সর্দি-কাশি ও অ্যাজমাজনিত সমস্যা থেকে মুক্ত থাকবেন আপনি।

‘টারমারিক ল্যাটে’ : হলুদ, আদা, দুধ ও চিনির মিশ্রণে তৈরী করতে পারেন ‘টারমারিক ল্যাটে’ নামের দারুন একটি পানীয়। ১টি হলুদের গুঁড়ার সাথে, ১-২টি আদার কুঁচি, এক কাপ দুধ, প্রয়োজনমতো চিনি মিশিয়ে এই পানীয় তৈরী করতে হয়। একটি পাত্রে এসব উপাদান মিশিয়ে ফুটিয়ে নিতে হবে।

এ ছাড়া খাবারের বিভিন্ন মেনুতে দারুচিনির ব্যবহারে এই শীতে সুরক্ষা পাবেন আপনি।

Comments
Loading...