Bangla Newspaper

রোহিঙ্গা সমস্যা সমাধানের দাবীতে ইউরোপিয়ান পার্লামেন্ট স্কোয়ারে বিক্ষোভ ও স্মারকলিপি প্রদান

23

শিহাবুজ্জামান কামাল ||

বাংলাদেশী কমিউনিটি ইন ইউরোপের আহবানে ও সেইভ রোহিঙ্গা ইউকের সহযোগিতায় গত ২৯ নভেম্বর বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের ইউরোপিয়ান পার্লামেন্ট ও ইউরোপিয়ান কমিশনের সামনে স্কুমান স্কোয়ারে  এক বিশাল বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। বাংলাদেশী কমিউনিটি ইউরোপের আহবায়ক ইঞ্জিনিয়ার আবুবকর সিদ্দিকের সভাপতিত্বে ও জার্মানের কমিউনিটি নেতা মাহবুব উল্লাহ্‌র পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন ইউরোপিয়ান পার্লামেন্ট সদস্য আমজাদ বশির, পার্লামেন্ট প্রেসিডেন্টের সেক্রেটারী মিঃ অলিম্পাস, সেইভ রোহিঙ্গা ইউকের আহবায়ক সাংবাদিক কে এম আবুতাহের চৌধুরী, যুগ্ন আহবায়ক অধ্যাপক মাওলানা আব্দুল কাদের সালেহ, টাওয়ার হ্যামলেট কাউন্সিলের সাবেক নির্বাহী মেয়র  লুৎফুর রহমান, মাওলানা শোয়েব আহমদ, মুফতি মুন্তাকিম, মাওলানা সাদিকুর রহমান, কাউন্সিলার গোলাম রব্বানী, কাউন্সিলার মাইয়ুম মিয়া, হাসান মইনুদ্দীন, মহিদুর রহমান, আতিকুর রহমান জিলু, আবুল কালাম (লন্ডন) ডঃ আমান উল্লা, ইঞ্জিনিয়ার ওলিউল্লাহ (জার্মান)ডঃ এম এ মালেক ফারাজী, হাজী হাবিব (ফ্রান্স) এনামুল হাসান সাবের, খসরু খান, ফিরোজ খান, আশরাফ আহমদ (বারমিংহাম) প্রমুখ।

বক্তারা বার্মার রাখাইনে নিরীহ রোহিঙ্গা মুসলমানদের নির্বিচারে গণহত্যার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানান। বক্তারা জাতিসংঘের মাধ্যমে গণহত্যার সঠিক তদন্ত ও দোষী ব্যক্তিদের আন্তর্জাতিক আদালতে বিচারের দাবী জানান। বক্তারা জাতিসংঘের তত্ত্বাবধানে রোহিঙ্গাদের পুনর্বাসন ও কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের দাবী জানান।

বিক্ষোভ শেষে ইউরোপিয়ান পার্লামেন্টের প্রেসিডেন্টের কাছে ৭দফা দাবী সম্বলিত দুটি স্মারকলিপি হস্তান্তর করা হয়। এসময় স্মারকলিপি হস্তান্তর করেন সাবেক মেয়র লুৎফুর রহমান, কে এম আবুতাহের চৌধুরী, ইঞ্জিনিয়ার আবুবকর, অধ্যাপক আব্দুল কাদের সালেহ, ইঞ্জিনিয়ার ওলিউল্লাহ ও মাওলানা তাইদুল ইসলাম।

বিক্ষোভ সমাবেশে যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মান, ইতালী, বেলজিয়াম, হল্যান্ড ও  ইউরোপের বিভিন্ন দেশ থেকে বাংলাদেশী কমিউনিটির নেতৃবৃন্দরা অংশ গ্রহণ করেন। লন্ডন ও বারমিংহাম থেকে তিনটি গাড়িযোগে দেড়শতাধিক বিভিন্ন সংগঠনের নেতাকর্মী বিক্ষোভ সমাবেশে যোগ  দেন।   

Comments
Loading...