Bangla Newspaper

যুক্তরাজ্যে প্রাণের ৭১ এর অভিষেক ও আলোচনা সভা

298

GBnews24.com||London||
যুক্তরাজ্যে ‘প্রাণের ৭১’ সংগঠনের অভিষেক ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ ইউনেস্কোর “মেমোরী অব দ্য ওয়ার্ল্ড” ইন্টারন্যাশনাল রেজিস্ট্রারে অন্তর্ভুক্তির মাধ্যমে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যের স্বীকৃতি লাভ করায় আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।


গত ২৭ নভেম্বর সন্ধ্যায় লন্ডন সিটির ব্লু মুন সেন্টারে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠক সুলতান মাহমুদ শরীফ। প্রাণের ৭১ যুক্তরাজ্য শাখার সভাপতি বিশিষ্ঠ কমিউনিটি সংগঠক দেওয়ান রব মুর্শেদ এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সাবেক ছাত্রনেতা শাহ রাসেল এবং যুক্তরাজ্য যুবলীগ নেতা শাহজাহান কবীর এর যৌথ পরিচালনায় এতে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন যুক্তরাজ্য আওয়ামী আইনজীবী পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি ব্যরিস্টার এনামূল হক, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের মানবাধিকার বিষয়ক সম্পাদক সারব আলী, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক জহিরুল হক শাকিল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিইয়েটার এন্ড পারফর্মিং আর্ট বিভাগের সহকারী অধ্যাপক ও বিশষ্ট নাট্য নির্দেশক সুদীপ চক্রবর্তী, যুক্তরাষ্ট্র যুবলীগের সহ সভাপতি চৌধুরী ফয়জুর রহমান মোস্তাক, যুগ্ম সম্পাদক জামাল আহমেদ খান ও জুবায়ের আহমেদ, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক মোঃ আল আমীন মিয়া, সাংগঠনিক সম্পাদক মাহমুদ আলী, যুক্তরাজ্য আওয়ামী আইনজীবী পরিষদ নেত্রী ব্যরিস্টার ফারাহ হক, বৃন্দাবন এক্স স্টুডেন্ট এসোসিয়েশন ইউকে’র সাধারণ সম্পাদক খায়ের জামান জাহাঙ্গীর, প্রাণের ৭১ সাংগঠনিক সম্পাদক কয়েস মাহমুদ, যুক্তরাজ্য ছাত্রলীগের সহ সম্পাদক সজীব আহমেদ খান, যুক্তরাজ্য স্বেচ্ছাসেবকের লীগ ক্রীড়া বিষয়ক সম্পাদক শহীদুল ইসলাম, স্বেচ্ছাসেবক লীগ নেতা শাহ শহীদ আলী, শুয়েব আহমেদ চৌধুরী, সাইফুল আলম লিটন, রুমেন, শাহ হারুন প্রমুখ। এছাড়াও অনুষ্ঠানে যুক্তরাজ্য আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন এবং বাংলাদেশী কমিউনিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে অতিথিবৃন্দ তরুণ প্রজন্মের নিকট বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস তুলে ধরতে প্রাণের ৭১ নেতৃবৃন্দের প্রতি আহবান জানান।
বক্তারা বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষন এ দেশের প্রতিটি মানুষের হৃদস্পন্দন জাগায়, দেশকে ভালোবাসতে শিখায়, দেশপ্রেম জাগায়। এ ভাষণ কেবল স্বাধীনতার ঘোষনাই ছিল না; এটি যুগে বাঙালী জাতির মুক্তির সনদ। ইউনেস্কোর সাম্প্রতিক উদ্যোগ কেবল প্রাতিষ্ঠানিক স্বীকৃতি। তারপরও বিশ্ব ঐতিহ্যের অন্তর্ভূক্ত হওয়া এই ভাষণ সারা বিশ্বে বাঙালী জাতির যুক্তিসংগত মুক্তি সংগ্রামের স্বীকৃতি। এছাড়া বক্তারা যুক্তরাজ্যের মাটিতে প্রাণের ৭১ সংগঠনের যাত্রাকে স্বাগত জানান। এ সংগঠন যুক্তরাজ্যের নতমুক্তিযুদ্ধের চেতনা ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ বাস্তবায়নে ব্রতি হবে প্রত্যাশা ব্যক্ত করেন।

Comments
Loading...