Bangla Newspaper

হোলি আর্টিজান বেকারিতে নিহত অবিন্তা কবিরকে স্মরণ করল ৩১তম ফোবানা সম্মেলন

0 57
শিব্বীর আহমেদ, মায়ামী, ফ্লোরিডা ||
হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় নিহত অবিন্তা কবিরকে স্মরণ করল ৩১তম ফোবানা সম্মেলন।  ৬ অক্টোবর শুক্রবার মায়ামীর হায়তা রিজেন্সী হোটেল বলরুমে ”মানবতার জন্য ঐক্য” এই স্লোগানের মধ্য দিয়ে ৩১তম ফোবানা সম্মেলনের শুভ উদ্বোধন ঘোষনা করেন বাংলাদেশ সরকারের পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ এমপি। এই সময় উপস্থিত ছিলেন ৩১তম ফোবানা সম্মেলনের সভাপতি মোহাম্মদ এমরান, কনভেনার এম রহমান জহির, সদস্য সচিব আরিফ আহমেদ আশরাফ, প্রধান সমন্বয়ক আতিকুর রহমান, সাংস্কৃতিক কমিটির চেয়ারম্যান এবিএম গোলাম মোস্তফা সহ অন্যান্যরা।
সম্মেলন উদ্বোধনের পরপরই মুলমঞ্চে হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় নিহত অবিন্তা কবিরকে স্মরণে প্রথমে ভিডিও ফুটেজ প্রদর্শন করা হয়। অবিন্তা কবিরের অসমাপ্ত স্বপ্নপুরনের লক্ষে গঠিত ‘অবিন্তা কবির ফাউন্ডেশনের’ কার্যক্রম বর্ণনা করা হয়। অনুষ্ঠানে আবেগঘন বক্তব্য রাখেন অবিন্তা কবিরের মা রুবা আহমেদ। মেয়ের কথা বলতে গিয়ে আবেগঘন কান্নায় ভেঙে পড়েন নিহত অবিন্তা কবিরের মা রুবা আহমেদ। কান্না জড়িত কন্ঠে তিনি বলেন, ‘অবিন্তা নেই, কিন্তু এই ফাউন্ডেশনের নানান কাজের মধ্য দিয়ে তার উপস্থিতি থাকবে। অবিন্তা বিশ্বাস করত, বিশেষ উদ্দেশ্য সাধনের লক্ষ্যে তার জন্ম। তরুণ বয়সেই অবিন্তা স্বপ্ন দেখেছিল শিক্ষা নিয়ে কাজ করতে, বিশেষ করে সমাজের সুবিধাবঞ্চিত শিশুদের জন্য, নারীদের জন্য কাজ করতে।’
রুবা আহমেদ বলেন, অবিন্তার স্বপ্ন পূরণে কাজ করবে এই ফাউন্ডেশন। গত এক বছরে এই ফাউন্ডেশন সাতটি বিদ্যালয় স্থাপন করেছে, গাছ লাগানোর প্রকল্প হাতে নিয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলায় সাইবার সেন্টার ও আর্কাইভ করা হয়েছে। তিনি জানান, অবিন্তা কবির ফাউন্ডেশন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ ও প্রতিবেশী দেশের শিক্ষার্থীদের জন্য মেধাবৃত্তির ব্যবস্থা করবে।তিনি আরো বলেন, অবিন্তা তাঁর আত্মার সঙ্গী। অবিন্তাকে নিয়ে তিনি গর্বিত। এ সময় তিনি অবিন্তার সঙ্গে জঙ্গি হামলায় নিহত তাঁর বন্ধু ফারাজ আইয়াজ হোসেন ও তারিশি জৈনকে স্মরণ করেন।
ফোবানা এক্সিকিউটিভ কমিটির সাধারন সভার মধ্য দিয়ে ৭ অক্টোবর শনিবার সকাল ১১টায় ফোবানা সম্মেলনের দ্বিতীয় দিনের অনুষ্ঠান শুরু হয়। দিনব্যাপী চলবে সভা সমাবেশ সেমিনার সাহিত্য আড্ডা সহ মুলমঞ্চে নাচে গানে ভরপুর অনুষ্ঠান। রুনা লায়লা, সাবিনা ইয়াসমিন, ফকির আলমগীর, এন্ড্রু কিশোর, কুমার বিশ^জিত, তাহসান, নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু সহ আরো অনেকে সাংস্কৃতিক পর্বে অংশগ্রহন করবেন।
Comments
Loading...