Bangla Newspaper

মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর সকল সহিংসতা বন্ধ করতে হবে : ওয়ার্কার্স পার্টি

0 56

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে জাতিগত নির্মূল অভিযানসহ রোহিঙ্গাদের ওপর সকল সহিংসতা বন্ধ করতে হবে।

আজ ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর স্ট্যান্ডিং কমিটির এক বিবৃতিতে এ কথা বলা হয়।

ওয়ার্কার্স পার্টির বিবৃতিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাতিসংঘে পেশ করা পাঁচ দফা সুপারিশের প্রতি সমর্থন জানিয়ে বলা হয়, কফি আনান কমিশনের সুপারিশেও একই কথা প্রতিফলিত হয়েছে। মায়ানমার সরকার কফি আনান সুপারিশ বাস্তবায়নের জন্য কমিটি গঠন করলেও তা একান্তই লোক দেখানো ও বিশ্ব জনমতকে বিভ্রান্ত করার প্রচেষ্টা মাত্র।

বিবৃতিতে বলা হয়, মিয়ানমার থেকে রোহিঙ্গা বিতাড়নের জন্য সেখানে সংঘটিত সহিংস আক্রমণকে দায়ী করা কেবল একদেশদর্শী মন্তব্য নয়, বরং রোহিঙ্গাদের ওপর পরিচালিত গণহত্যাকে ন্যায্যতা প্রদানের শামিল।

সেখানে একটি নিরাপত্তা পরিবেশ ফিরিয়ে এনে সকল রোহিঙ্গাদের নিজ বাসভূমিতে ফিরিয়ে নেওয়া, তাদের নাগরিকত্বসহ সকল প্রকার অধিকারের নিশ্চয়তা প্রদানে যথোপযুক্ত ব্যবস্থা নিতে হবে। ওয়ার্কার্স পার্টি রোহিঙ্গা প্রশ্নে চীন ও রাশিয়ার ভূমিকায় হতাশা প্রকাশ করেছে।

এটা আজ বিশ্বস্বীকৃত যে মায়ানমারের রাখাইন রাজ্যে সে দেশের সেনাবাহিনী জাতিগত নির্মূল অভিযান চালাচ্ছে। পরিস্থিতি এতই অস্বাভাবিক যে তাকে আড়াল করতে মায়ানমার সরকার ওই রাজ্যে জাতিসংঘের কোনো প্রকার প্রতিনিধি বা সাহায্য প্রেরণের সকল অনুরোধকে অস্বীকার করে চলেছে।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ সকল প্রকার সংযম প্রদর্শন করে কূটনৈতিক পন্থায় দ্বিপাক্ষিকভাবে এই সংকটের সমাধানের জন্য প্রথম থেকেই চেষ্টা করে যাচ্ছে। কিন্তু দীর্ঘ এক মাসে এটা স্পষ্ট যে আন্তর্জাতিক উদ্যোগ ও হস্তক্ষেপ ছাড়া মিয়ানমার সরকারকে কোনো কথা শোনানো যাবে না।

Comments
Loading...