Bangla Newspaper

আমিরাতে ছড়াকার লুৎফুর রহমানের একক ছড়ার অনুষ্ঠান আমিনুল হক

25
জিবিনিউজ24 ||
সংযুক্ত আরব আমিরাতের শারজাহে ছড়াকার লুৎফুর রহমানের এ পর্যন্ত প্রকাশিত ৮টি ছড়াগ্রন্থ নিয়ে ‘লুৎফুর রহমান: লাল সবুজের ছড়ামালা’ শিরোনামের প্রথমবারের মতো ব্যতিক্রমী আয়োজন করে সংহতি সাহিত্য পরিষদ আরব আমিরাত শাখা। আরব আমিরাতে কোন ছড়াকারের প্রথম এমন আয়োজনে ব্যাপক সাড়া ফেলেছে অনুষ্ঠানটি।শুক্রবার শারজাহের কর্নিশ সংলগ্ন তারা বিলাসে এ আয়োজনে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সাবেক ল্যাফটেন্যান্ট গুলশান আরা। নৃত্যশিল্পী তিশা সেন ও তুর্সা ওয়াহিদের প্রাণবন্ত সঞ্চালনায় অনুষ্টানে প্রধান অতিথি ছিলেন লন্ডন প্রবাসী সাংবাদিক-কলামিস্ট ফারুক যোশি। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ছড়া মানুষকে সরাসরি আকর্ষিত করে। সকল আন্দোলন সংগ্রামে ছড়ার ভূমিকা ছিলো, আছে থাকবে। মানুষের জন্ম থেকে মৃত্যুর মধ্যে ছন্দ বিদ্যমান আর এই ছন্দকে ঘিরেই ছড়ার প্রাণ। প্রধান আলোচক ছিলেন লন্ডন প্রবাসী কবি-সাংবাদিক ও সংহতি কেন্দ্রীয় পর্ষদের সাংগঠনিক সম্পাদক আনোয়ারুল ইসলাম অভি। তিনি বলেন, বাংলাদেশের ছড়ায় তরুণদের জয়জয়কার । লুৎফুর রহমান একজন তরুন হলেও মন ও মগজে ধারণ করেন লাল সবুজের বাংলাদেশ। তাই গণহত্যার ইতিহাস নিয়ে প্রথম ছড়াগ্রন্থ ‘লাল সবুজের ছড়া’ রচনা করে তিনি একটি নতুন ইতিহাস সৃষ্টি করেছেন। এ সময় তিনি লুৎফুর রহমানের ওঠে আসার গল্প শোনান।ছন্দময় এই অনুষ্ঠানের উপস্থাপনা ছিলো ছড়ায় ছড়ায়। জাতীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হয় ছড়ামালা। জাতীয় সংগীতে নেতৃত্ব দেন বিশিষ্ট রবীন্দ্রসংগীতশিল্পী ইয়াসমিন কালাম মেরুনা।
লুৎফুর রহমানের ৮টি ছড়ার বই থেকে ছড়া পাঠ, ছড়া গান ও ছড়ানৃত্য ছিলো অনুষ্ঠানে উপভোগ্য। ছড়াপাঠ করেন সাইদা দিবা, আহমদে ইফতিখার পাভেল, আরিফা নুসরাত, নাজনীন আক্তার, আমিনুল হক ও ছোট্টবন্ধু সাদিয়া সামান্তা।
ছড়াগানে নিজে সুর দিয়ে গান করেন কণ্ঠশিল্পী কাইসার হামিদ ও বঙ্গ শিমুল। এ সময় যন্ত্রে ছিলেন লুৎফুর রহমান রাসেল ও সানি মজুমদার।ভারতীয় দুটো ছোট্ট মেয়ে লুৎফুর রহমানের বর্ণমালার ছড়া বই থেকে নাচ পরিবেশন করে। নাচের পর আবার অবাঙালি এ মেয়েগুলো পুরোছড়াগানটি গেয়েও শোনায়। উপস্থিত দর্শক এই অংশটি বিশেষভাবে উপভোগ করেন।
অনুষ্ঠানে  অনুভূতি প্রকাশ করেন এনআরবি ব্যাংকের চেয়ারম্যান সিআইপি মাহতাবুর রহমান নাসের ও বিশিষ্ট সংস্কৃতি সংগঠক মোহাম্মদ নওশের আলী।নিজের অনুভূতি ব্যক্ত করেন সংহতি সাহিত্য পরিষদ আরব আমিরাত শাখার সাধারণ সম্পাদক ছড়াকার লুৎফুর রহমান।
স্বপ্নবালিকা, তেল মারো, সুরমা ফরর ছড়া, লাল সবুজের ছড়া বিয়ানীবাজারে গড়া, বর্ণমালার ছড়া, ভালবাসা ডটকম, লাল সবুজের ছড়া সিলেট থেকে, ছড়া ৫২ এই ৮টি বই ঘিরে ছিলো এই প্রাণজ অনুষ্ঠান।
পরে এই অনুষ্ঠান শেষ হলে অন্যপর্বে সাবেক ল্যাফটেন্যান্ট ও নারী উদ্যোক্তা গুলশান আরার উদ্যোগে মুক্ত সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়। আহমেদ ইফতিখার পাভেল ও আরিফা নুসরাতের সঞ্চালনায় এতে আমিরাতে বসবাসরত শিল্পীরা গান, নাটক ও কবিতা পাঠ করেন।
এ সময় আরব আমিরাতে বাসকরা বাংলাদেশী কমিউনিটির বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন। পুরো অনুষ্ঠানের তত্বাবধান করেন সংহতি সভ্য সঞ্জয় ঘোষ, আব্দুর রহমান রোমান, জাবেদ আহমদ সহ আরো অনেকে। 
Comments
Loading...