Bangla Newspaper

তিস্তার পানি বৃদ্ধি বিভিন্ন পয়েন্টে ভাঙ্গন

0 5

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধা ঃ বন্যার পানি নেমে যেতে না যেতেই ফের তিস্তার পানি বাড়ছে হু হু করে । পাশাপাশি বিভিন্ন পয়ে্েট দেখা দিয়েছে নদী ভাঙ্গন। গত চার দিন ধরে অবিরাম বর্ষণ এবং উজান থেকে নেমে আসা ঢলে গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার উপর দিয়ে প্রবাহিত তিস্তা নদীর পানি ব্যাপক হারে বেড়েই চলছে। যার কারনে তিস্তার উজানে ব্যপক ভাঙন দেখা দিয়েছে। এ যেন মরার উপর খড়ার ভার।
উপজেলার তারাপুর,বেলকা,হরিপুর চন্ডিপুর শ্রীপুর ্এবং কাপাসিয়া ইউনিয়নের তিস্তার বিভিন্ন চর এলাকা ঘুরেফিরে এবং খোজ খবর নিয়ে জানা গেছে বন্যার পানি নেমে যাওয়ার পর ইতিমধ্যে বানভাসিরা তাদের বাপ দাদার ভিটায় ফিরতে শুরু করেছিলেন। অনেকে ঘর বাড়ি মেরামত শুরু করেছেন । কিন্তুু অবিরাম বর্ষণ এবং উজান থেকে নেমে আসা ঢল তাদের কাজকর্মকে থামিয়ে দিয়েছে। অপরদিকে পানি বেড়ে যাওয়ায় তীব্র ¯্রােতের কারণে তারাপুর, বেলকা হরিপুর,কাপাসিয়া ইউনিয়নের বিভিন্ন পয়েন্টে তীব্র ভাঙ্গন দেখা দিয়েছে।
ইতিমধ্যে নদীভাঙ্গনে প্রায় ২০০ একর আবাদি জমি নদীগর্ভে বিলিন হয়ে গেছে। বেলকা ও কাপাসিয়া ইউনিয়নে কমপক্ষে ৩০০ পরিবার ভাঙ্গনের মুখে পরেছে।
কাপাসিয়া ইউপি চেয়ারম্যান জালাল উদ্দিন জানান, স্থায়ীভাবে নদী ভাঙ্গন রোধ করা একান্ত প্রয়োজন। তা না হলে যে কোন একসময় কাপাসিয়া ইউনিয়ন বিলিন হয়ে যাবে।
ইউএনও এসএম গোলাম কিবরিয়া জানান , নদী ভাঙ্গনের বিষয়টি আমরা পাউবোকে জানিয়েছি। এব্যাপারে তারা ব্যবস্থা নিবেন।

Comments
Loading...