বিজয়ের ৫০ বর্ষপূর্তিতে মহোৎসব করতে পেরে আর্মানিটোলিয়ান '৮০ ব্যাচ ক্লাব গর্বিত

সৈয়দ নাজমুল হাসান, ঢাকা ||

সারা দেশে পালিত হচ্ছে বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী বর্ষ। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর এইদিনে বাংলাদেশ সময় বিকেল ৪টা ৩১ মিনিট। বিশ্বের বুকে রচিত হলো নতুন ইতিহাস। পৃথিবীর মানচিত্রে আত্মপ্রকাশ করল আরেকটি দেশ, যার নাম বাংলাদেশ। 

আজ ১৬ ডিসেম্বর (বৃহস্পতিবার) ২০২১। বিজয় লাভের ৫০ বছর। বাঙালি জাতির গৌরবের দিন, মাথা উঁচু করে দাঁড়ানোর দিন। মুক্তিযুদ্ধে যারা শহীদ হয়েছেন তাদেরকে আজ সারাদেশে বিশেষভাবে শ্রদ্ধা জানানো হয়। ১৬ কোটি বাঙালি সশ্রদ্ধ চিত্তে স্মরণ করেছে দেশের বীর সন্তানদের। যাদের ৯ মাসের সংগ্রাম ও রক্তের বিনিময়ে পেয়েছি আমাদের লাল সবুজের পতাকা।

বিজয়ের ৫০ বর্ষপূর্তিতে মহোৎসবে মেতে ছিল পুরান ঢাকার জনপ্রিয় ও ঐতিহাসিক আরমানিটোলা সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্রদের সংগঠন  আর্মানিটোলিয়ান '৮০ ব্যাচ ক্লাব। পুরান ঢাকার কায়েৎটুলি কিন্ডারগার্টেন স্কুলের প্লে গ্রাউন্ডে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিভিন্ন ইভেন্টে এই ক্লাবের গর্বিত সদস্যরা সশ্রদ্ধ চিত্তে স্মরণ করে দেশের বীর সন্তানদের। বিজয়ের ৫০ বর্ষপূর্তিতে মহোৎসব করতে পেরে গর্বিত আর্মানিটোলিয়ান '৮০ ব্যাচ ক্লাব। প্রায় ৪১ বছর আগে বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ আরমানিটোলা সরকারি উচ্চ বিদ্যালয় থেকে পাশ করে যাওয়া বন্ধুদের নিয়ে আজ বাংলাদেশের বিজয়ের ৫০ বর্ষপূর্তি পালন ও বন্ধুদের মহামিলনের আয়োজন করে আর্মানিটোলিয়ান '৮০ ব্যাচ ক্লাব। 

ক্লাবের সদস্য খায়ের উদ্দিন আহমেদ, শাহিন লতিফ, মনসুর আহমেদ, গুলজার আহমেদ, আহসান রহমান, আব্দুল কাদের, এসরার  আহমেদ, বাপ্পি, হামুদুর রাহমান বাবু, সোয়েবুর রহমান নান্টু ও সৈয়দ মহিউদ্দিন এর ঐকান্তিক প্রচেষ্টায় তিলতিল করে গড়ে উঠা এই সংগঠনটি আজ আর্মানিটোলিয়ান '৮০ ব্যাচ ক্লাব হিসেবে বেশ পরিচিতি পেয়েছে পুরান ঢাকায়। অত্যন্ত জাঁকজমক ভাবে কেক কেটে পালন করে বিজয়ের ৫০ বর্ষপূর্তি ও বন্ধুদের মহামিলন।  

খায়ের উদ্দিন আহমেদ জিবিনিউজ২৪ কে জানান, 'আরমানিটোলা সরকারি উচ্চ বিদ্যালয় বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ । শিক্ষাবিস্তারে গৌরবময় সাফল্যের পাশাপাশি বিদ্যালয়টি প্রাচীন স্থাপত্য শিল্পের নিদর্শন এবং অনেক স্মৃতিবিজড়িত একটি বিদ্যালয়। এই বিদ্যালয় থেকে পাশ করার পর আমরা একেক বন্ধু একেক জায়গায় চলে যাই। সেই ১৯৮০ সালের পর থেকে অনেক বন্ধুরকে আর খুঁজে পাইনি। অবশেষে আমরা কয়েকজন বন্ধু মিলে এই ক্লাবটি গঠন করি এবং বন্ধুদেরকে খুঁজে বের করি। গত কয়েক বছরে আমরা দশটিরও বেশি প্রোগ্রাম করি। এভাবেই আমরা ধীরে ধীরে ক্লাবটি বড় করতে পেরেছি।' 

তিনি জানান, বাংলাদেশের বিজয়ের ৫০ বর্ষপূর্তি ও বন্ধুদের মহামিলনের আয়োজন করে আর্মানিটোলিয়ান '৮০ ব্যাচ ক্লাব গর্বিত। দিনব্যাপী নানা কর্মসূচীর মধ্য দিয়ে আমরা বিজয়ের ৫০ বর্ষপূর্তি  ও বন্ধুদের মহামিলন উদযাপন করি। আজকের পুরো অনুষ্ঠান জুড়েই ছিল স্মৃতিচারণ, গল্প-আড্ডা, খাওয়া-দাওয়া আর হাসি-আনন্দ। সেই সাথে সশ্রদ্ধ চিত্তে স্মরণ করি দেশের বীর সন্তানদের।'

তিনি আরও জানান, 'আজকের এই মহামিলন মেলায় একের পর এক অতীত আনন্দ অনুভূতি ব্যক্ত আর একেঅপরের খোঁজ-খবর নেওয়ার ভেতর দিয়ে যখন কেটে যাচ্ছিল সময়। অনেক প্রিয় বন্ধু যাদেরকে আমরা হারিয়েছি তাদের কথা স্মরণ করে দোয়া ও মাগফেরাত কামনা করেছি।'

স্বত:স্ফূর্ত আনন্দের মধ্যে জীবনকে অতিক্রম আর পরবর্তী প্রজন্মকে সত্যিকার অর্থে জ্ঞান অর্জনের সুযোগ করে দেওয়ার শপথের মধ্যে দিয়ে শেষ হয় আজকের বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী বর্ষ ও আর্মানিটোলিয়ান '৮০ ব্যাচ ক্লাবের এই মহামিলন মেলা।

 

 

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন